WHO recommends malaria vaccine for children

 অবশেষে চলে এল ম্যালেরিয়ার ভ্যাকসিন .


নিজস্ব প্রতিবেদন : বিশ্বের প্রথম ম্যালেরিয়ার ভ্যাকসিন এ ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) . বুধবার  ৬ ই অক্টোবর   শিশুদের জন্য RTS,S/AS01 malaria vaccine এর ছাড়পত্র দিয়েছে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

WHO এর ডিরেক্টর জেনারেল  Dr Tedros Adhanom Ghebreyesus বলেন ,"এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। শিশুদের জন্য বহুপ্রতীক্ষিত ম্যালেরিয়া ভ্যাকসিন বিজ্ঞান,শিশু স্বাস্থ্য এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। " RTS,S/AS01 ভ্যাকসিন হল 30 বছরের গবেষণার ফসল। আফ্রিকান রিসার্চ সেন্টার এর সহযোগিতায় GSK এবং PATH এর অংশীদারিত্বে এই গবেষণা সফল হয়েছে। 

ডব্লিউএইচও বলেছে যে তারা সাব-সাহারান আফ্রিকা এবং অন্যান্য অঞ্চলে মাঝারি থেকে উচ্চ ম্যালেরিয়া সংক্রমণ সহ শিশুদের দুই বছর বয়স পর্যন্ত চারটি ডোজ পাওয়ার পরামর্শ দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার 2019 সালের পরিসংখ্যান অনুসারে, বিশ্বব্যাপী ম্যালেরিয়ায় অর্ধেকেরও বেশি মৃত্যু হয়েছে আফ্রিকার ছয়টি সাব-সাহারান দেশে এবং প্রায় এক-চতুর্থাংশ নাইজেরিয়ায়।সংস্থাটি জানিয়েছে, প্রতি দুই মিনিটে একটি শিশু ম্যালেরিয়ায় মারা যায়।লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা এবং পেশী ব্যথা, তারপরে ঠান্ডা লাগা, জ্বর এবং ঘাম হওয়া। এই ভ্যাকসিন প্রয়োগের ফলে এই হার  কমবে বলে WHO এর অভিমত। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ