COVID 19 অতিমারীকে সম্ভবত লড়াইয়ে হারিয়ে দেবে ভারত। 2022 এই সম্ভবত স্বাভাবিক জনজীবন। আশার কথা শোনাল WHO

 COVID 19 অতিমারীকে সম্ভবত লড়াইয়ে হারিয়ে দেবে ভারত। 2022 এই সম্ভবত স্বাভাবিক জনজীবন। আশার কথা শোনাল WHO 



    নিজস্ব প্রতিবেদন   :  করোনার তৃতীয় ঢেউ এখন আমাদের মাথাব্যথার অন্যতম কারন। অক্টোবর মাস নাগাদ এই অতিমারী তার তৃতীয়  ধাপের শীর্ষে পৌঁছবে বলে রিপোর্ট জমা পড়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে। তবে এ নিয়ে কিছুটা আশার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO).

ভারত  সম্ভবত কোভিড অতিমারির শেষ পর্যায়ে প্রবেশ করেছে বলে জানালেন হু-এর মুখ্য বিজ্ঞানী ডক্টর সৌম্য স্বামীনাথন   তাঁর মতে  ভারতের মতো বড় দেশে সংক্রমণ যে একেবারেই বাড়বে না তা বলা যায় না। আলাদা আলাদা জনগোষ্ঠীর রোগ প্রতিরোধ ক্ষমতাও ভিন্ন হওয়ার কারণে বিক্ষিপ্তভাবে কিছু জায়গায় সংক্রমণ বাড়তে পারে। বিশেষত যে সব এলাকায় প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের প্রভাব ছিল কম বা যে এলাকায় টিকাকরণ খুব বেশি করা হয়ে ওঠেনি , সেখানে আগামী দিনে সংক্রমণ বাড়তে পারে বলে  মত সৌম্য স্বামীনাথনের। তবে ২০২২ এর মধ্যেই ভারত এই অতিমারী থেকে বেরিয়ে স্বাভাবিক দিনে ফেরত যেতে পারবে বলেও  জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী।

এক সাক্ষাৎকারে এদিন ড. স্বামীনাথন জানান, 'আমরা এন্ডেমিসিটির যে পর্যায়ে প্রবেশ করতে চলেছি সেখানে সংক্রমণের প্রভাব কম বা মাঝারি দেখা যাবে। বিগত দিনগুলির মতো তা আর লাফিয়ে লাফিয়ে বাড়বে না।


 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ