ভূমিকম্পে কাঁপল মাটি , সুনামির সতর্কতা জারি।

ভূমিকম্পে কাঁপল মাটি , সুনামির সতর্কতা জারি।

ওয়েব ডেস্ক bangabarta.in :- পূর্ব পাপুয়া নিউ গিনির কাছে রবিবার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মাত্রা রিখটার স্কেলে ৭.৬। স্থানীয়রা জানিয়েছেন উপকূলীয় শহর মাদানী এবং দেশের আরো অভ্যন্তরের অংশের বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষায় জানা গিয়েছে যে, তারা শুরুতে একটি সুনামির সর্তকতা ও জারি করে।  পরে তারা বলেছে চিন্তার কোন কারণ নেই, এখনো কিছু উপকূলে এলাকায় সমুদ্রপৃষ্ঠের সামান্য ওঠা নামা হতে পারে বলে তারা জানিয়েছেন। 
পাপুয়া নিউ গিনির কিছু অংশের বাড়িগুলির ক্ষয়ক্ষতি হয়েছে এবং বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। জানা গিয়েছে যে এর কেন্দ্রস্থলে কাছাকাছি থেকে প্রায় ৩০০ মাইল অর্থাৎ 480 কিলোমিটার দূর পর্যন্ত কম্পন ব্যাপকভাবে অনুভূত হয়েছে।
একটি ভিডিওতে এবং চিত্রতে দেখা গেছে যে পূর্বাঞ্চলে উচ্চভূমি অঞ্চলের শহর গোরোকার একটি বিশ্ব বিদ্যালয়ের দেয়াল এবং জানালার ছাউনিতে বড় ফাটল দেখা দিয়েছে।  ভূমিকম্পের কেন্দ্রের সবচেয়ে কাছের বাসিন্দারা জানিয়েছে এই ভূমিকম্প অনেক বেশি শক্তিশালী ছিল। আগের ভূমিকম্প গুলির থেকে। মাদাম এর কাছে জায়েজ আবেন রিসোর্ট এর এক কর্মী জানিয়েছেন যে ভূমিকম্পটা সত্যি খুবই শক্তিশালী ছিল। যেন মনে হচ্ছিল সবকিছু সমুদ্রের উপর ভাসছে। 
ইউ এস জি এস জানিয়েছেন যে,  ভূমিকম্পটি আঘাত হানে কাইনান্টু শহর থেকে  ৬৭ কিলোমিটার দূরে এবং প্রায় ৬১ কিলোমিটার গাভিরতায়।
২০০৪ সালে প্রতিবেশী ইন্দোনেশিয়ায় একটু ভূমিকম্প হয়।  যার মাত্রা ছিল ৯.১। এর ফলে সুনামিও ঘটে। এই ঘটনা ইন্দোনেশিয়ায় সমগ্র অঞ্চল জুড়ে দু'লক্ষ কুড়ি হাজার জনের মৃত্যু হয়। 
নিউ গিনি অঞ্চলে ১৯০০ সাল থেকে ৭.৫ এবং এর থেকে বেশি মাত্রার বাইশটি ভূমিকম্প রেকর্ড করা গেছে। সবচেয়ে জোরালো  ভূমিকম্পটি ছিল ৮.২ মাত্রার।
ফাটল ধরার রাস্তা, ক্ষতিগ্রস্ত বাড়ি -গাড়ি এবং সুপারমার্কেটের তাক থেকে পড়ে যাওয়া জিনিসপত্রের ছবি এবং ভিডিও শেয়ার করেছেন নিউগিনি এর বাসিন্দারা। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ