১০ ফুট বাড়বে সমুদ্র জলস্তর, তাহলে পৃথিবীর সলিল সমাধি ঘটতে কি বেশি দেরি নেই? কি বলছে বিজ্ঞানীরা ?

১০ ফুট বাড়বে সমুদ্র জলস্তর, তাহলে পৃথিবীর সলিল সমাধি ঘটতে কি বেশি দেরি নেই? কি বলছে বিজ্ঞানীরা ?



ওয়েব ডেক্স bangabarta.in:-  আন্টার্টিকার ডোমস ডে গ্লেশিয়ার যার আগে নাম ছিল থোয়াইটেস গ্লেসিয়ার। এর আকার গুজরাটের মত। বিজ্ঞানী থেকে পরিবেশবিদ সবাই উদ্বিগ্ন এটিকে নিয়ে। যে সমস্ত গ্লেশিয়ারগুলি নিয়ে সবাই উদ্বিগ্ন তার মধ্যে আন্টার্কটিকার এই থোয়াইটেস গ্লেসিয়ার অন্যতম। শুধু উদ্বেগই নয় আতঙ্ক রয়েছে। কিসের আতঙ্ক বিজ্ঞানীরা আশঙ্কা করেছেন যে, যদি এই গ্লেশিয়ার গলে যায় , তবে সমুদ্রের জলস্তর তিন থেকে দশ ফুট বেড়ে যাবে। নেচার জিও সায়েন্স পত্রিকায় এই সংক্রান্ত তথ্যটি প্রকাশিত হয়েছে। এইরকম চলতে থাকলে আন্টার্কটিকার অবদান রীতিমতো দুশ্চিন্তার ব্যাপার হয়ে দাঁড়াবে সমুদ্রের জলস্তর বৃদ্ধিতে।

এই হিমবাহ ক্ষয় সম্বন্ধে কি কি ভয়ংকর তথ্য জানা গিয়েছে 
১. সমুদ্রের জলে ভাসছে থোয়াইটেস হিমবাহ
২. ২০১১ সাল থেকে ২০১৯ সালের মধ্যে হিমবাহ গলনেরএটি সর্বোচ্চ হার। 
৩. থোয়াইটেস প্রতিবছর ২.১ কিলোমিটার করে পিছিয়ে যাচ্ছে।
৪. এটি এমন নয় যে হঠাৎ করেই হিমবাহটি গলতে শুরু করেছে বিজ্ঞানীদের অনুমান গত   দুই শতক ধরে এই হিমবাহটি গলছে, একটু একটু করে।
৫. এই হিমবাহ ভূমি অংশের বরফ গুলির সমুদ্রে পড়া থেকে আটকায় তাই এটি অনেকটা বাঁধের মতো কাজ করে।
৬. যদি কোনদিন এই হিমবাহ পুরোপুরি ধ্বংস হয়ে যায় তাহলে শুধু একাই নয় অনেকগুলি ছোট ছোট হিমবাহ নিয়ে ধ্বংস হবে এরপর খুবই খারাপ পরিণতি হবে।
জলবায়ুর পরিবর্তন এখন বন্ধ করতে না পারলে ধীরে ধীরে তা বড় ধরনের সমস্যার দিকে যাবে। শিল্প উন্নত দেশগুলি থেকে যদি কার্বন নিঃসৃত কমানো না যায় তাহলে হয়তো মানব জাতিকে সেই ভয়ংকর দিন দেখতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ