দামি পেঁয়াজ এখন আপনাকে আর কাঁদাবে না

 

দামি পেঁয়াজ এখন আপনাকে আর কাঁদাবে না। মোদি সরকার ইতিমধ্যেই এই প্রস্তুতি নিয়েছে



ওয়েব ডেস্ক, bangabarta.in : পেঁয়াজের দাম নিয়ে বড়সড় সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার। যেহেতু ভারতে 65 শতাংশ পেঁয়াজ উৎপাদন হয় রবি ফসলের সময় , এই পরিস্থিতিতে, সরকার শুধুমাত্র এপ্রিল-জুন মাসে বাফার স্টকের জন্য বড় কেনাকাটা করে, যাতে আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে যখন বাজারে পেঁয়াজের প্রাপ্যতা কম থাকে, তখন এর দাম বৃদ্ধি রোধ করা যায়।বর্তমানে দেশে পেঁয়াজের দামে কোনো ওঠানামা নেই বলে মনে করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে পেঁয়াজ নিয়ে প্রস্তুতি চলছে। 

আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের দাম বাড়তে পারে। এ সময়ে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় দাম সাধারণ মানুষের নাগালের বাইরে থাকে । তাই পেঁয়াজের দাম যাতে অপ্রত্যাশিতভাবে না বাড়ে সেজন্য সরকার একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি করেছে। পেঁয়াজের কম দামের সুযোগ নিয়ে এরই মধ্যে পেঁয়াজ কিনে সঠিকভাবে সংরক্ষণ করা হয়েছে।


সরকার 2022-23 সালে একটি বাফার স্টক তৈরি করতে কৃষকদের কাছ থেকে 2.5 লক্ষ টন পেঁয়াজ সংগ্রহ করেছে এবং খুচরা পেঁয়াজের দাম বেড়ে গেলে এই সঞ্চিত পেঁয়াজ সরবরাহ করা হবে । কৃষি বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছর 26.64 মিলিয়ন পেঁয়াজ উৎপাদিত হয়েছিল। এই বছর, উৎপাদন অনুমান করা হয়েছে 37.17 মিলিয়ন টন।

পূর্ববর্তী রেকর্ডটি ভেঙে কেন্দ্র 2022-23 সালে বাফার স্টকের জন্য 2.50 লক্ষ টন পেঁয়াজ সংগ্রহ করেছে, খাদ্য ও ভোক্তা বিষয়ক মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে। চলতি বছরের পেঁয়াজের বাফার স্টক 2021-22 সালে তৈরি হওয়া 2 লাখ টনের চেয়ে 50 হাজার টন বেশি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ