পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন মিঠুন চক্রবর্তী। পদ্মবিভূষণ , পদ্মভূষণ ,পদ্মশ্রী প্রাপক দের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

পদ্মভূষণ সম্মানে সম্মানিত হলেন মিঠুন চক্রবর্তী।  পদ্মবিভূষণ , পদ্মভূষণ ,পদ্মশ্রী প্রাপক দের হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 





ওয়েবডেস্ক, bangabarta.in : রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গতকাল নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে সিভিল ইনভেস্টিচার অনুষ্ঠানের সময় বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্বকে পদ্ম পুরস্কার প্রদান করেছেন। তাদের ব্যতিক্রমী ও বিশিষ্ট সেবার জন্য পুরস্কৃত করা হয়। রাষ্ট্রপতি মুর্মু পাবলিক অ্যাফেয়ার্স ক্ষেত্রে প্রাক্তন উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুকে পদ্মবিভূষণ, শিল্পের ক্ষেত্রে ভারতনাট্যম নৃত্যশিল্পী ডক্টর পদ্মা সুব্রহ্মণ্যম এবং সমাজকর্মের ক্ষেত্রে বিন্দেশ্বর পাঠককে (মরণোত্তর) প্রদান করেছেন।

রাষ্ট্রপতি বাংলা ও হিন্দি সিনেমায় তার গতিশীল অভিনয় এবং শক্তিশালী চিত্রায়নের জন্য অভিনেতা মিঠুন চক্রবর্তীকে পদ্মভূষণও প্রদান করেন। শিল্পের ক্ষেত্রে বিখ্যাত গায়িকা ঊষা উথুপ, কালা আজর নিয়ে গবেষণা ও নীতিতে আজীবন অবদানের জন্য ড. চন্দ্রেশ্বর প্রসাদ ঠাকুর, শিল্পের ক্ষেত্রে প্রবীণ মারাঠি চলচ্চিত্র পরিচালক দত্তাত্রয় আম্বাদাস মায়ালু ওরফে রাজদত্ত, প্রবীণ রাজনৈতিক নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম রাম। পাবলিক অ্যাফেয়ার্সের ক্ষেত্রে নায়েক যারা পদ্মভূষণ পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন।

টেনিস খেলোয়াড় রোহন বোপান্না ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য পদ্মশ্রী পেয়েছেন।

জম্মু ও কাশ্মীরের বিখ্যাত কাঠ খোদাই কারিগর গুলাম নবী দার, আসামের আদিবাসী কৃষক সর্বেশ্বর বসুমাতারী, সার্জন ডাঃ প্রেমা ধনরাজ এবং একজন আয়ুর্বেদ চিকিৎসক মনোহর কৃষ্ণা দোল অনুষ্ঠানে পদ্মশ্রী পেয়েছেন।

পদ্ম পুরষ্কার - দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারগুলির মধ্যে একটি, তিনটি বিভাগে দেওয়া হয় - পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী। শিল্পকলা, সমাজকর্ম, পাবলিক অ্যাফেয়ার্স, বিজ্ঞান ও প্রকৌশল, বাণিজ্য ও শিল্প, চিকিৎসা, সাহিত্য ও শিক্ষা, খেলাধুলা এবং সিভিল সার্ভিস সহ বিভিন্ন শৃঙ্খলা ও ক্রিয়াকলাপের ক্ষেত্রে পুরস্কার দেওয়া হয়। ব্যতিক্রমী এবং বিশিষ্ট সেবার জন্য পদ্মবিভূষণ, উচ্চমানের বিশিষ্ট সেবার জন্য পদ্মভূষণ এবং যেকোনো ক্ষেত্রে বিশিষ্ট সেবার জন্য পদ্মশ্রী পুরস্কৃত করা হয়। পদ্ম পুরস্কার প্রাপক দের  সম্পূর্ণ তালিকা দেখুন এখানে ক্লিক করে 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ