ভিড় নিয়ন্ত্রণের জন্য প্রতিটি মন্ডপ ঘুরে দেখছেন পুলিশকর্তারা।

ভিড় নিয়ন্ত্রণের জন্য প্রতিটি মন্ডপ ঘুরে দেখছেন পুলিশকর্তারা।


ওয়েব ডেস্ক bangabarta.in :-  কোন কোন মন্দিরে দর্শনার্থীদের ধোকা বেড়ানোর রাস্তা এবং কোথাও আবার মন্ডপে ওঠার পাটাতনের প্লায় বদলানোর পরামর্শ  লালবাজারের পুলিশ কর্তারা। বুধবার এইসবই খতিয়ে দেখলেন একাধিক পূজা মন্ডপ ঘুরে ঘুরে। এটাও দেখেন যে সমস্ত বিধি মানা হয়েছে কিনা মন্ডপ তৈরির ক্ষেত্রে। লালবাজার পুলিশ কর্তারা জানিয়েছে আজ বৃহস্পতিবার আরও একাধিক মন্ডপ ঘুরে দেখবেন তারা।
দুই বছর পর করোনা পর্ব কাটিয়ে এবছর দুর্গাপূজা আবার স্বাভাবিক ছন্দে ফিরেছে। তাই পুলিশকর্তারা নিশ্চিত যে গত দুই বছরের তুলনায় এ বছর ভিড় কয়েক গুণ বাড়বে। যেমন পুজোর মন্ডপে মন্ডপে ভিড় নিয়ন্ত্রণে রাখাটা দরকার ঠিক তেমনি রাস্তার যান চলাচল স্বাভাবিক  রাখাটাও কলকাতা পুলিশের কাছে অন্যতম চ্যালেঞ্জ। তারা একাধিক মন্ডপ ঘুরে ভিড় নিয়ন্ত্রণ ব্যবস্থার পাশাপাশি দর্শনার্থীদের নিরাপত্তার বিষয়টিও লক্ষ্য করেন। প্রতিটি মন্ডপে ঢুকাবে না রাস্তা ঠিক মত রাখা হচ্ছে কিনা এটাও তারা খতিয়ে দেখে নিন। 
পুলিশ কর্মীরা  এই দিন প্রথমে কুমোরটুলি পার্কে যান কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার শুভঙ্কর সিংহ সরকার ডিসি (ট্রাফিক) সুনীল কুমার যাদব সহ একাধিক পুলিশকর্তা ছিলেন। পুরসভা ও পূর্ত দফতরের আধিকারিকেরা ছিলেন।  পুলিশদের ঐদিন বেলা ১১ টা নাগাদ কুমোরটুল পার্কে পৌঁছান। সেখানে কিছুক্ষণ ঘুরে দেখার পর তারা মোহাম্মদ আলী পার্কে যান। সেখানে  মন্ডপের কিছু ঘুরে দেখেন এবং ওখানকার উদ্যোক্তাদের সঙ্গে কথা বলেন। মোহাম্মদ আলী পার্কের পুজোর সাধারণ সম্পাদক সুরিন্দর শর্মা বলেন, "আমরা নির্দেশ মতো পাঠাতন ভেঙে ফেলেছি এবং কোন ঝুঁকি নেওয়া হবে না তাই নিচে লোহার কাঠামো তৈরি করে পুরোটা দেওয়া হবে"।
পুলিশ কর্তারা ওখান থেকে বেরিয়ে কলেজ স্কোয়ারে যান। মোহাম্মদ আলী পার্ক থেকে দর্শনার্থীরা কলেজ করে আসবেন কোন পথ দিয়ে এবং কোন পথ দিয়ে বেরোবেন তা খতিয়ে দেখবেন যুগ্ম কমিশনার। মেট্রো সংলগ্ন পুজো গুলিতে প্রতিবছর ভিড়ের চাপ বেশি হয়। যুগ্ম কমিশনার বলেন সব দিকেই নজর রাখা হচ্ছে। যেভাবে ২০১৯ সালে গোটা ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হয়েছিল সেই ভাবে এ বছরও ভিড় নিয়ন্ত্রণ করা হবে। এদিন উত্তরদুখিনী মিলিয়ে যুগ্ম কমিশনার ১১টি পূজা মন্ডপ ঘুরে পরিদর্শন করেন। আজ আরো নটি মন্ডপ পরিদর্শন করবেন। গত দুই বছর করোনার জন্য মন্ডপে ঢোকা বিধি নিষেধ ছিল, তাই তেমন একটা ভিড় হয়নি। কিন্তু এবছর আমরা আশা করছি সেই তুলনায় ভিড় অনেক বেশি হবে। তাই সেই মতো প্রস্তুতি নেয়া হচ্ছে। পুজোর  মন্ডপ গুলিতে ভিড় নিয়ন্ত্রণ ব্যবস্থা সব ঠিক আছে কিনা তা কলকাতা পুলিশ খতিয়ে দেখছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ