৫০ বছর বয়সী দুই সন্তানের মা ভাবনা পরপর চারটি বিশ্ব রেকর্ড গড়ে চমকে দিলেন সবাইকে

৫০ বছর বয়সী দুই সন্তানের মা ভাবনা পরপর চারটি বিশ্ব রেকর্ড গড়ে চমকে দিলেন সবাইকে




ওয়েব ডেক্স  bangabarta.in:-  ভারতের মহিলা ভারোত্তোলনের ইতিহাসে কুঞ্জ রানী দেবী, মীরাবাঈ চানু কর্ণাম মালেশ্বরির নাম জ্বলজ্বল করছে। এবার এদের সাথে আরো এক মহিলার নাম জুড়ে গেল তার নাম ভাবনা টোকেকর যার বয়স ৫০ বছর। বিশ্ব ভারোত্তোলনের চ্যাম্পিয়নশিপ চলছে ইংল্যান্ডের ম্যানচেস্টারে। ইতিমধ্যেই তিনটি মাস্টার্স ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেছেন  দুই সন্তানের মা ভাবনা ভারতের এই অ্যাথলিট।  ৭৫ কেজি বিভাগের এই লড়াইয়ে বিপক্ষের অথলিটদের একই সঙ্গে এমন আগুনে পারফরমেন্সের জন্য তিনি চারটে বিশ্ব রেকর্ড গড়ে তাক লাগিয়ে দিলেন।
তিনি পুরনো রেকর্ড ভেঙে দেন ১০২.৫ কেজি ভার তুলে। এর আগে এই চ্যাম্পিয়নশীপে রেকর্ড ছিল ৯০ কেজি। ভাবনা বেঞ্চ পেস্ট ইভেন্টেও দাপট দেখান নিজের নামে রেকর্ড করে নেন ৮০ কেজি ভার অনায়াসে তুলে।  দুটি বিশ্ব রেকর্ড গড়ার পরেও ৫০ বছরের ভাবনা থেমে থাকেননি। তিনি ডেড লিফট ইভেন্টেও খুব ভালো পারফরম্যান্স করেন তিনি সবাইকে তাক লাগিয়ে দেন ১৩২.৫ কেজি ওজন তুলে। এর আগের রেকর্ড ছিল 105 কেজি ফলে ভাবনা হেলায় ৩১৫ কেজি ওজন তুলে সেরা বিশ্ব রেকর্ড গড়লেন।
ভাবনা বিয়ে করেন ভারতীয় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন এবং কারগিল যুদ্ধের অন্যতম সৈনিক শ্রীপদ টোকেকরকে তিনি দুই ছেলেকে নিয়ে বেশ খুশিতে ই সংসার ধর্ম পালন করেছিলেন। তবে তিনি স্বামীর মোটিভেশনে ভারোত্তোলন শুরু করে দেন ।তবে এর আগে ভাবনা সাইক্লিন ও মিডল ডিসটেন্স রানিং এর সাথে যুক্ত ছিলেন। এবং এটিকে নিজের প্যাশন  হিসেবে নেওয়ার আগে এই ইভেন্ট নিয়ে তিনি অনেক পড়াশোনা করেছেন। তিনি মাসের পর মাস কর্ণাটক ও অন্ধপ্রদেশে থেকেছেন নিজেকে  গড়ে তোলার জন্য আন্তর্জাতিক মঞ্চে। বিশ্ব ভার উত্তোলন চ্যাম্পিয়নশিপের রেকর্ড গড়ে তোলার আগে তিনি ২০১৯ সালে এশিয়ান পাওয়ার লিফটিং চ্যাম্পিয়নশিপে চারটি মেডেল জিতে ছিলেন। পরে তিনি নতুন নজির গড়েন ,নিজের দমে নিজের পরিচয় গড়েন বিশ্বমঞ্চে দেশের নাম উজ্জ্বল করলেন , দেশের পতাকা গায়ে জড়িয়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ