এবার আলিপুর জেলে 'আলিপুর মিউজিয়াম', নেতাজির সেল দেখা যাবে , উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়.

এবার আলিপুর জেলে 'আলিপুর মিউজিয়াম', নেতাজির সেল দেখা যাবে ,  উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়.





ওয়েব ডেস্ক bangabarta.in:-  বহু বিখ্যাত মানুষের ইতিহাস জড়িয়ে রয়েছে এই আলিপুর জেলার সঙ্গে। এই জেলে চিত্তরঞ্জন দাস, সুভাষচন্দ্র বসু থেকে শুরু করে বহু স্বাধীনতা সংগ্রামী ছিলেন। সেই আলিপুর জেলকে গড়ে তোলা হচ্ছে হেরিটেজ সাইট হিসেবে। একটি মিউজিয়াম তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বিকেলে সেই সংগ্রহশালাটির উদ্বোধন করবেন।

ইতিহাস বলছে কলকাতা পুরসভার ২ মেয়র দেশবন্ধু চিত্তরঞ্জন দাস ও সুভাষচন্দ্র বসু একসময় এই জেলে বন্দি ছিলেন। এই দুইজন ছাড়াও অন্যান্য বিখ্যাত ব্যক্তিরাও বন্দীর তালিকায় ছিলেন। যেমন - যতীন্দ্রমোহন সেনগুপ্ত , জহরলাল নেহেরু, বিধানচন্দ্র রায়ের মত মানুষজন। দীনেশ মজুমদার, দীনেশ গুপ্তর মতো স্বাধীনতা সংগ্রামী এই আলিপুর জেলে ফাঁসিতে মৃত্যুবরণ করেছিলেন। ওইসব স্বাধীনতা সংগ্রামীরা যেসব ঘরেছিলেন সেই সব ঘরকে আগেই হেরিটেজ ঘোষণা করা হয়েছে। ওয়াচ টাওয়ারও মেরামত করা হয়েছে। এবার সাধারণ মানুষ ওইসব মিউজিয়াম দেখতে পারবেন।

আলিপুর জেলে থাকার সময় নেতাজি তার গুরু চিত্তরঞ্জন কে নিজের হাতে চা বানিয়ে খাওয়াতেন। এই মিউজিয়ামে সেসব স্মৃতি তুলে ধরা হয়েছে। কিন্তু এই বিখ্যাত কারাগার কি জন্য তৈরি করা হয়েছিল? সেই ইতিহাস খুব গুরুত্বপূর্ণ ,লাইট অ্যান্ড সাউন্ড শো-তে তুলে ধরা হবে পুরনো দিনের সেইসব বিষয় প্রতিদিন জেল মিউজিয়ামে। বাংলা ইংরেজি হিন্দিতে ঐ শো শোনা যাবে। এছাড়া একটি ক্যাফে তৈরি হচ্ছে প্রথম তলে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ